স্পেশাল চিকেন ফ্রাই রেসিপি

চিকেন ফ্রাই কম বেশি সবারই খুব পছন্দ। কিন্তু অনেকেই মনে করেন বাসায় চিকেন ফ্রাই বানানো মনে হয় সম্ভব নয় বা রেস্টুরেন্ট স্টাইলে পারফেক্ট হবে কিনা সেই দূর চিন্তা সবারই থেকে জায়।কিন্তু আসলে সবাই যতটা কঠিন মনে করেন আসলে বাসায় তৈরি করা এতটা কঠিন ও নাহ। তাই আজকে চিকেন ফ্রাই প্রেমিদের জন্য শেয়ার করব খুব সহজেই অল্প কিছু উপকরনের মাধ্যমে চিকেন ফ্রাই রেসিপি।

উপকরণঃ

  • মুরগির মাংস – ৬ পিস
  • আদা বাটা – ১ চা চামচ
  • রসুন বাটা –১ চা চামচ
  • গুল মরিচের গুঁড়ো –১ চা চামচ
  • ফিস সস – ১ টেবিল চামচ
  • সয়া সস –১ টেবিল চামচ
  • লবন –১ টেবিল চামচ
  • শুকনো মরিচের গুঁড়ো –১ টেবিলে চামচ
  • ময়দা –৪ কাপ
মচমচে চিকেন ফ্রাই
মচমচে চিকেন ফ্রাই ছবি: Women’s Corner

প্রনালীঃ

১) প্রথমেই মুরগী কাটতে হবে ঠিক রোস্ট করার জন্য যেমন করে কাটতে হয় সেই রকম করে চামড়া সহ কেটে নিতে হবে ( চামড়া সহ ফ্রাই করলে অনেক ক্রিসপি হবে) কাটা হয়ে গেলে ভালো করে ধুয়ে নিতে হবে। ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

২) মেরিনেশনঃ একটা বাটিতে আগে থেকে ধুয়ে রাখা ৬ টুকরো মুরগির পিস এবং মধ্যে দিয়ে দিব মশলা গুলি “আদা বাটা – ১ চা চামচ, রসুন বাটা –১ চা চামচ, গুল মরিচের গুঁড়ো –১ চা চামচ, ফিস সস – ১ টেবিল চামচ, সয়া সস –১ টেবিল” ( এখানে বেশি লবন দেয়ার প্রয়োজন নেই কারন সসগুলোতে এমনেই লবনের পরিমান বেশি থাকে এবং যেহেতু ঝাল এর জন্য অন্য কোন মরিচ দিচ্ছি নাহ তাই গুল মরিচের গুঁড়ো একটু বেশি পরিমাণে দেওয়া হয়েছে) মশলাগুলি খুব ভালো করে হাত দিয়ে মুরগির সাথে মিশিয়ে নিতে হবে এবং ২ ঘন্টার জন্য রেখে দিতে হবে ফ্রিজে রাখার প্রয়োজন নেই।

৩) অন্য একটা বড় বাটিতে ৪ কাপ ময়দা, ১ টেবিল চামচ শুকনো মরিচের গুঁড়ো, ১ টেবিল চামচ লবন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এই ময়দাটা চিকেন পিস গুলো কোট করার জন্য।

৪) মেরিনেট করে রাখা চিকেন পিস গুলো এখন আবারও একবার ভালো করে মেখে নিতে হবে। এইবার একটা একটা করে চিকেন পিস গুলো ময়দাতে কোট করতে হবে। এর আগে একটা বড় করাইয়ে তেল দিয়ে ভালো করে গরম করে নিতে হবে।

৫) প্রতিটি চিকেন পিস দুইবার করে ময়দা ভালো করে মাখাতে হবে।

আরো দেখুন: ঝটপট চিকেন বার্গার রেসিপি

যেমনঃ

* প্রথমে চিকেন পিস ভালো করে চেপে চেপে ময়দা মাখাতে হবে। প্রায় ৫ মিনিট ময়দার বাটিতে পিস গুলো উলট পুলট করে মাখাতে হবে।

* মাখানো পিস পানিতে ভিজাতে হবে কয়েক সেকেন্ডর জন্য।

*পানি থেকে তুলে আবার ময়দাতে পিসগুলি মাখাতে হবে কয়েক মিনিটের জন্য। পানি থেকে তুলার সময় পানি ঝরানো যাবে নাহ বেশি।২য় বার ময়দা মাখানো হয়ে গেলে এইবার গরম তেলে পিসগুলি দিয়া দিতে হবে।

*গরম ডুব তেলে পিসগুলি ভাজে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন পিসগুলির মাঝে পর্যাপ্ত পরিমাণে জায়গা থাকে।লালচে কালার করে ভেজে তুলে নিতে হবে। তুলে টিস্যু পেপারের উপর রেখে দিতে হবে যেন বেশি পরিমাণের তেল লেগে নাহ থাকে।

তৈরি হয়ে গেল মজাদার চিকেন ফ্রাই। পছন্দ মত সস দিয়ে পরিবেশন করুন এবং উপভোগ করুন।

Source: banglil.com

Leave a Comment