কলার খোসার উপকারিতা

শরীরের জন্য কলা অনেক পুষ্টিকর ফল তা কম বেশি আমরা সবাই জানি। ত্বক ও চুলের যত্নে কলার জুরি মেলা ভার। তবে শুধু কলা না কলার খোসাও ত্বকের জন্য অনেক উপকারী। কলার খোসায় রয়েছে ভিটামিন বি-৬, বি-১২, প্রোটিন,ফাইবার,ম্যাগনেশিয়াম,পটাশিয়াম। এসব উপাদান ত্বকের তারুণ্যকে ধরে রাখে না ত্বককে করে তোলে লাবণ্যময়ী।

বাড়িতে বসে খুব সহজেই আপনি আপনার ত্বকের লাবণ্য ধরে রাখতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কলার খোসার প্যাক তৈরির রেসিপি।

ত্বকে কলার খোসার প্যাক

১.একটি কলা নিয়ে টুকরো করে কেটে নিন। একইভাবে কলার খোসা টুকরো করে কাটুন। এরপর কলার খোসার সাথে কলার দুইটা টুকরো নিয়ে মিক্সারে মিক্স করে ফেলুন। বাকি থেকে যাওয়া কলা পরে স্মুদি বানিয়ে খেতে পারেন।

২. ওই পেস্টের মধ্যে দুই টেবিল চামচ দুধ মিশিয়ে নিয়ে আবার ভালোভাবে মেশান। এরপর কলার এই পেস্ট ১০ থেকে ১৫ মিনিট ফ্রিজে রেখে দিন। তারপর ঠাণ্ডা এই মাস্ক মুখে ও ঘাড়ে ব্যবহার করুন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ‍ধুয়ে ফেলুন।

কলার খোসার স্ক্রাবার

কলার খোসা ছোট করে কেটে স্ক্রাবার হিসেবে ত্বকে ব্যবহার করুন। কলার খোসা কোলাজেন বৃদ্ধিতে সাহায্য করে, ডেড সেল দূর করে, ত্বকের তৈল গ্রন্থির তেল নিয়ন্ত্রণ করে, পোরসগুলো টাইট করে। স্ক্রাবিং এর ২০ থেকে ৩০ মিনিট পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরো দেখুন: গরুর মাংস খাওয়ার উপকারিতা

ঝকঝকে দাঁতে

কলার খোসার অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান আছে যা দাঁতের বিভিন্ন সমস্যা দূর করে। পেরিওডেন্টাল ডিজিসের বিরুদ্ধে লড়াই করে। সেই সাথে কলার খোসা দাঁত সাদা করতেও সাহায্য করে।

চোখের নিচের কালো দাগ দূর করতে

কলার খোসা পিস করে কেটে ফ্রিজে ১০ থেকে ১৫ মিনিট সংরক্ষণ করতে হবে। এরপর চোখের নিচে এই কলার ঠাণ্ডা খোসা লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলন। সপ্তাহে তিনবার চোখের নিচে এই কলার খোসা লাগানোর অভ্যাস করে ‍তুলুন।

ঠোঁট ফাটা দূর করতে

কলার খোসায় যে অ্যান্টি অক্সিডেন্ট ও বাকি সব উপাদান রয়েছে তা শুধুমাত্র আপনার ঠোঁট চকচকে করবে না সেই সাথে ঠোঁট ফাটা দূর করবে। ১০ মিনিট ধরে ঠাণ্ডা কলার খোসা ঘষতে থাকুন আপনার ঠোঁটে এবং নিজের চোখেই পার্থক্য দেখুন।

Source: https://www.kalerkantho.com/online/lifestyle/2021/07/12/1052677

Leave a Comment