তিলের তেলের উপকারিতা

প্রাচীনতম তৈলবীজগুলির অন্যতম হিসাবে বিবেচিত, তিল বীজ এবং তিল তেল সাম্প্রতিক কালে নাম করতে শুরু করেছে। এই হঠাৎ জনপ্রিয়তার কারণ হল এই যে শেফদের নতুন পরীক্ষাকারী প্রজন্ম এবং সাম্প্রতিক বৈজ্ঞানিক গবেষণাগুলি যা এই তেলের স্বাস্থ্য উপযোগিতাগুলির প্রতি দৃষ্টি আকর্ষণ করতে শুরু করেছে। ভারতীয়রা, আফ্রিকার অধিবাসীরা, দক্ষিণ-পূর্ব এশিয়াবাসী এবং মধ্য প্রাচ্যের অধিবাসীরা তাঁদের রন্ধনপ্রণালীগুলিতে যুগ যুগ ধরে তিল তেল ব্যবহার করে আসছেন। রান্না ছাড়া, এটা প্রসাধন এবং রোগ নিরাময় উদ্দেশ্যে, এবং ম্যাসাজ এবং চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়।

শতাব্দীর পর শতাব্দী ধরে ভূমধ্যসাগরীয় এবং অন্যান্য সংস্কৃতিতে তিল তেল অত্যন্ত বিশেষভাবে গণ্য হয়ে আসছে এবং আয়ুর্বেদীয় চিকিৎসাগুলিতে মালিশের তেল হিসাবে এর ব্যাপক হারে প্রয়োগ দেখা যায়। এটা শরীরে এর উষ্ণ করা এবং আরামদায়ক প্রভাবের কারণে হয়।

বিভিন্ন নিষ্কাশন প্রক্রিয়া তিল তেলে বিভিন্ন রং এবং রুচিকর সুগন্ধ প্রদান করে। পাশ্চাত্যদেশীয়দের দ্বারা বেশির ভাগ ক্ষেত্রে ব্যবহৃত কোল্ড প্রেস প্রক্রিয়ার উৎপাদনের একটা ফ্যাকাসে হলুদ রং থাকে, কিন্তু ভারতীয় তিল তেলে একটা অধিকতর সোনালি আভা থাকে। তিল তেল, যখন শুকনো তাপে সেঁকা বীজ থেকে প্রস্তুত করা হয়, একটা সুস্পষ্ট বাদামী আভা থাকে এবং রান্নার বদলে একটা সুগন্ধি মাধ্যম হিসাবে ব্যবহার করা হয়।

আরো দেখুন: জাফরানের উপকারিতা

একটা পলিআনস্যাচুরেটেড ফ্যাট হওয়ায়, তিল তেল আপনার স্বাস্থ্যের জন্য নিশ্চিতভাবে ভাল। এটা ভিটামিন কে, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ডি, ভিটামিন ই, এবং ফসফরাসে বিশেষভাবে সমৃদ্ধ। তিল তেলে বিদ্যমান কিছু প্রোটিন চুলের জন্য উপকারী। যদিও পরম্পরাগত তেলগুলির জায়গা নিয়েছে পরিশোধিত তেলগুলি, তামিল নাড়ু এবং অন্ধ্র প্রদেশের কিছু অঞ্চল এখনও তরকারি (কারি) এবং রসা ঝোল (গ্রেভি) তৈরি করার জন্য তিল তেল ব্যবহার করে। ইডলি এবং দোসার সাথে পরিবেশিত মশলা গুঁড়োতেও এটা ব্যবহৃত হয়। নীচু-মানের তেলও সাবান, রং, এবং লুব্রিক্যান্ট, ইত্যাদিতে ব্যবহৃত হয়।

আয়ুর্বেদ অনুসারে, তিল তেল হচ্ছে বাত ভারসাম্য রাখায় সর্বাধিক কার্যকর এবং কফ দোষের জন্যও ব্যবহৃত হতে পারে, তিনটি দোষ অথবা প্রকৃতির নিয়ন্ত্রক শক্তিগুলির দুটো। এটা অধিকতর সুস্থ দাঁত এবং মাড়ি, এবং মলত্যাগ মসৃণ করার জন্যও ব্যবহৃত হয়।

Source: https://www.myupchar.com/bn/tips/sesame-oil-benefits-side-effects-in-hindi

Leave a Comment