মাষকলাইয়ের ডাল দিয়ে রুই মাছের মাথা

এখন বর্ষাকাল। আশা করছি, এ সময় সবাই খুব ভালো ও সুস্থ আছেন। সুস্থ থাকার জন্য আমাদের সুষম খাবার খেতে হবে। পাশাপাশি পরিবারকে সময় দিতে হবে, কায়িক শ্রম বা শারীরিক ব্যায়াম করতে হবে, ঘুরে বেড়াতে হবে। তাহলেই শত কর্মব্যস্ততার মধ্যেও আমরা ভালো থাকতে পারব।

এই বর্ষাকালের জন্য ভালো ও হেলদি খাবারের একটি রেসিপি আপনাদের জন্য নিয়ে এসেছি। এনটিভির টেল প্লাস্টিকস রান্নাঘর অনুষ্ঠানে রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রিতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান।

ডালের মতো ট্র্যাডিশনাল খাবার দিয়ে অনেক ধরনের রেসিপি বানানো যায়। এ ক্ষেত্রে মাষকলাইয়ের ডাল দিয়ে কীভাবে রুই মাছের মাথা রান্না করবেন, তার রেসিপি এখানে উপস্থাপন করা হচ্ছে। আশা করছি, খাবারটি বেশ সুস্বাদু লাগবে এবং সবাই মিলে তৃপ্তির সঙ্গে খেতে পারবেন।

রান্নার জন্য যেসব উপকরণ লাগবে

মাষকলাইয়ের ডাল দিয়ে রুই মাছের মাথা রান্না করতে খুব বেশি উপকরণ লাগে না। প্রয়োজনীয় এসব উপকরণ সাধারণত আমাদের ঘরেই থাকে। তাই বাইরে থেকে খুব বেশি কিছু কেনার দরকার পড়বে না। পরিবারের চার-পাঁচজনের খাবার জন্য রান্নার উপকরণ ও পরিমাণ নিচে উল্লেখ করা হলো :

১. তেল (পরিমাণমতো)

২. পেঁয়াজ কুচি (দুই টেবিল চামচ)

৩. তেজপাতা (দুটি)

৪. হলুদ গুঁড়া (আধা চা চামচ)

৫. মরিচ গুঁড়া (এক চা চামচ)

৬. জিরার গুঁড়া (আধা চা চামচ)

৭. ধনিয়া গুঁড়া (আধা চা চামচ),

৮. আদা বাটা (এক চা চামচ)

৯. পেঁয়াজ বাটা (দুই টেবিল চামচ)

১০. পানি (পরিমাণমতো)

১১. লবণ (স্বাদমতো)

১২. রুই মাছের মাথা (একটি)

১৩. মাষকলাইয়ের ডাল (এক কাপ)

১৪. আস্ত কাঁচামরিচ (৮-১০টি)

১৫. পেঁয়াজ বেরেস্তা (পরিমাণমতো)

যেভাবে রান্না করবেন

রুই খুবই কমন একটি মাছ, সাধারণত সবার বাড়ির ফ্রিজেই থাকে। এই মাছের মাথা বা মুড়োটা দিয়ে সাধারণত আমরা মুড়িঘণ্ট বা অন্য অনেক কিছু রান্না করতে পারি। তবে ডাল দিয়ে, বিশেষ করে মাষকলাইয়ের ডাল দিয়ে রুইয়ের মাথাটা চমৎকারভাবে রান্না করা যায় এবং সেটা খেতেও বেশ সুস্বাদু হয়। অন্যদিকে মাষকলাইয়ের ডাল খুব স্বাস্থ্যকর একটি খাবার। তাই মাষকলাইয়ের ডাল ও রুইয়ের মাথা দিয়ে খুব সহজেই একটি হেলদি রেসিপি আমরা তৈরি করতে পারি।

প্রথমে মাষকলাইয়ের ডাল সেদ্ধ করে নিয়ে পেস্ট করে নিতে হবে। এতে রান্না করতে সুবিধা হবে। প্রথমে একটি প্যান বা কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, তেজপাতা ভেজে নিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে এলে একে একে সব মসলা (হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরার গুঁড়া, ধনিয়া গুঁড়া, আদা বাটা, পেঁয়াজ বাটা) দিয়ে দিতে হবে। চাইলে সব মসলা একটি পাত্রে পানি দিয়ে গুলিয়ে নিয়ে দিতে পারেন। মসলা দিয়ে তার সঙ্গে সামান্য পানি দিয়ে প্যান ডেকে দিন। পাঁচ মিনিট পর মসলা কষে এলে মাছের মাথা ও একটু পানি দিয়ে আবার ঢেকে দিতে হবে।

আরো দেখুন: ছোলার ডাল রেসিপি

আমাদের দেশের বেশির ভাগ মানুষ মসুর ও মুগডাল খান। মাষকলাইয়ের ডাল আমরা একটু বিশেষভাবে খাই। তাই এর স্বাদ বাড়াতে একটু ভিন্নভাবে রান্না করতে হয়। মাষকলাইয়ের ডালের সঙ্গে একটু লেবু দিতে পারেন। এতে খাবারটা আরো সুস্বাদু হয়।

সতর্কতা

ডালজাতীয় খাবার খাওয়ার ক্ষেত্রে মনে রাখতে হবে, যাঁদের শরীরে ইউরিক এসিড বেশি এবং যাঁরা আর্থ্রাইটিস বা বাতের রোগে ভুগছেন, তাঁরা ডালজাতীয় খাবার কম খেলে বা এড়িয়ে চললে ভালো হয়।

Source: ntvbd.com

Leave a Comment