নরম তুলতুলে ছানার রসগোল্লা বানানোর রেসিপি

ছানার রসগোল্লা তৈরির রেসিপি। দোকানের রসগোল্লাতো অনেক খেয়েছেন এবার বাড়িতে বানান নরম তুলতুলে রসগোল্লা। রসগোল্লা তৈরির সহজ রেসিপি।

উপকরণ

  • গরুর দুধ ১লিটার,
  • ভিনিগার ২চামচ,
  • চিনি প্রয়োজন মত,
  • কর্ণফ্লাওয়ার ½ চামচ,
  • ½চা চামচ ময়দা।

প্রস্তুতি প্রণালী

প্রথম ১ লিটার গরুর দুধ গরম করবেন, ঘনঘন নাড়বেন, যেন সর না পড়ে, একটি কাপে আধা কাপ জল নিয়ে তাতে ২ চামচ ভিনিগার মিশিয়ে রাখুন, দুধ ফুটে উঠলে নামিয়ে নিন ঘন করার কোন দরকার নেই,১০মিনিট ঠান্ডা হতে দিন যেন সর না পরে, এবার হাতা দিয়ে নেড়ে নেড়ে অল্প অল্প করে ভিনিগার মিশানো জল দিন, একসঙ্গে কিন্তু ঢেলে দেবেন না।

আরো দেখুন: মিষ্টির রেসিপি: সাদা মিষ্টি তৈরি করার রেসিপি

ছানা কাটা হয়ে গেলে একটা পাত্রে বড়ো ছাঁকনি রেখে তার উপর কাপড় দিয়ে ছানাটি ছেঁকে নিন, জল দিয়ে দুই তিন বার ছানাটি ধুয়ে নিন। ছানাটি কোথাও টাঙিয়ে রাখুন যাতে সব জলটা ঝরে যায়।

এবার তিন কাপ চিনি তে ছয় কাপ জল দিয়ে রস তৈরি করে নিন। ছানা বেশিক্ষণ ধরে ঝুলিয়ে রাখবেন না তাতে রসগোল্লা শক্ত হয়ে যাবে ছানাটি কোন কাঠের উপর রেখে বা চাকির উপর রেখে কর্ণফ্লাওয়ার, ময়দা দিয়ে মিহি করে আতার মতো মেখে নিন।

ছোট ছোট টুকরো করে কেটে নিন গোল গোল নাড়ুর মতো পাকিয়ে নিন,যেন কোন খুঁত না থাকে এবার গরম রসে ছানার গোল্লা গুলো দিয়ে ৫ মিনিট খুলে ফুটতে দিন এবার ঢাকনা দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন।

ঢাকনা খুলে গরম রস থেকে গোল্লা গুলো তুলে নিয়ে একটি পাত্রে জল রাখুন তাতে কতগুলো বরফ কুচি রাখুন, রসগোল্লা গুলি ঠাণ্ডা জলে দিন যদি ভাসে তার মানে রসগোল্লা তৈরী হয়ে গেছে ১০মিনিট পর রসগোল্লা নিকড়ে নিয়ে রসে আবার চুবিয়ে দিন।

Source: https://rannarecipes.com/2020/10/rasgolla-recipe-bangla-html

Leave a Comment