রেনেট ছাড়া মোজারেলা চিজ রেসিপি

উপকরণ

  • ১ লিটার ‏লিকুইড তরল দুধ
  • ২ টেবিল চামচ ‏ভিনেগার

প্রস্তুত-প্রনালী

চিজ তৈরি করার জন্য ফুল ফ্যাট লিকুইড দুধ নিতে হবে যেটা আগে থেকে জ্বাল করা যাবে না। একেবারেই কাচা দুধ হতে হবে। একটি পাত্রে দুধ নিয়ে মিডিয়াম আচে জ্বাল করতে হবে আর অনবরত নাড়তে হবে। দুধ অতিরিক্ত গরম বা ফুটানো যাবে না। এতটা গরম হতে হবে যেন আপনার হাত ডুবিয়ে রাখতে পারেন। এরপর চুলা বন্ধ করে দিতে হবে।

ছোট একটি বাটিতে ভিনেগার নিয়ে তাতে একই পরিমান পানি মিশিয়ে সেই মিশ্রণ আস্তে আস্তে ঢালতে হবে আর নাড়তে হবে। কিছক্ষনের মধ্যে ছানার মত হতে শুরু করবে৷ তখন ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে ৫ মিনিটের জন্য।

আরো দেখুন: চিজ পাস্তা তৈরির রেসিপি

একটি ছাকনির সাহায্যে ছেকে নিতে হবে আর চেপে চেপে পানি ঝরিয়ে নিতে হবে৷ একটি বড় পাত্রে গরম পানি নিয়ে তাতে চিজ ছেড়ে দিয়ে রেখে দিতে হবে ১০ থেকে ১৫ সেকেন্ড। তারপর উঠিয়ে চেপে চেপে পানি ঝরাতে হবে৷ এই পদ্ধতি চালিয়ে যেতে হবে ৫ থেকে ৭ বার।

এবার অন্য একটি পাত্রে ঠান্ডা পানি নিয়ে তাতে চিজ ছেড়ে দিয়ে ১০ থেকে ১৫ সেকেন্ড রেখে উঠিয়ে নিয়ে হাত দিয়ে চেপে নিতে হবে৷ এই কাজটা দুই বার করতে হবে। শেষবার খুব ভালো করে পানি ঝরাতে হবে চেপে চেপে। না হলে বেশি দিন সংরক্ষণ করতে পারবেন না। এরপর কোন র‍্যাপিং পেপার বা এলুমিনিয়াম ফয়েল দিয়ে জড়িয়ে ফ্রিজে রেখে দিতে হবে ৪ ঘন্টার জন্য। ৪ ঘন্টা পর ব্যবহার উপযোগী হয়ে যাবে। গ্রেট করে বা স্লাইস করে ব্যবহার করতে পারবেন। আর ২ মাস ডিপ ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারবেন।

Source: bdfoodrecipe

Leave a Comment