শসা কেন তেতো হয় ?

শসা গাছগুলিতে একটি নির্দিষ্ট পদার্থ থাকে যা কাকুরবিতিটাসিন বলে, যার কারণে একটি তিক্ত স্বাদ পাওয়া যায়। পদার্থটি নিজেই দরকারী – এটি টিউমারগুলির বিরুদ্ধে একটি ভাল প্রফিল্যাক্সিস হিসাবে বিবেচিত হয়, এবং যদি এটি তার তিক্ততার জন্য না হয় তবে সবকিছু ঠিক থাকবে।

এক ডিগ্রি বা অন্য কোনও ডিগ্রি পর্যন্ত সমস্ত শসাতেই শসা পাওয়া যায়। পদার্থ কম থাকলে তিক্ততা এতটা লক্ষণীয় নয়। তবে উদ্ভিদ বৃদ্ধির সময় যত বেশি চাপ অনুভব করে, তাতে কুকুরবিতাসিনের পরিমাণ তত বেশি। এটি যে কোনও কারণ হতে পারে – অকাল সেচ থেকে তাপমাত্রায় তীব্র পরিবর্তন to অতএব, নিয়মিত এবং মনোযোগী যত্ন সহ শসা সরবরাহ করার পরামর্শ দেওয়া হয়।

কিছু জাতের শসাতে একটি বিশেষ জিন থাকে যা তিক্ত পদার্থ গঠনে বাধা দেয়। ফলগুলি দীর্ঘ এবং পাতলা, বীজবিহীন; সাধারণত প্লাস্টিকের প্যাকেজিংয়ে তারা বিক্রি করে – এটি তাদের পাতলা ত্বকের সুরক্ষা নিশ্চিত করে।

আরো দেখুন: আনারস খেয়ে দুধ খেলে কি হয়

তিক্ততা বিহীন জাতগুলিতে, স্বাদটিও মিশে যায়। তবে যাদের স্বাদ তীব্র সেখানে তিক্ততা আরও বেশি দেখা দেবে। যদি সালাদের জন্য প্রস্তুত শসাগুলির মধ্যে আপনি তেতো হয়ে এসেছিলেন, আপনি কেবল এটি খোসা ছাড়তে পারেন এবং ডাঁটির শেষে থেকে কয়েক সেন্টিমিটার কাটতে পারেন – এটিই মূল তিক্ততাটি লুকিয়ে রেখেছে।

Source: https://ben.tour29.com/pochemu-ogurci-virastayut-gorkimi-read-657948

Leave a Comment