সুজির রসিভরি পিঠা রেসিপি

আপনার হাতের কাছে থাকা অল্প উপকরণ দিয়ে খুব সহজে এই পিঠা তৈরি করতে পারেন। এই পিঠা তৈরি করতে তেমন কোন ঝামেলে নেই বললে চলে। এই পিঠা বিকেলের নাস্তা/অতিথি আপ্যায়নে জুড়ি নেই। তাহলে চলুন জেনে নেই কিভাবে এই সুজির রসিভরি পিঠা তৈরি করা যায়-

সুজির রসিভরি পিঠা তৈরী করতে যে উপকরণ লাগবে :

সিরার জন্য : চিনি- ১ কাপ, দুধ -১ কেজি, এলাচ -২ টি, নারকেল -১ কাপ(ইচ্ছে অনুযায়ি),  লবন – স্বাদমত।
পিঠার জন্য : ডিম -৩ টি, সুজি – ১ কাপ, লবণ – স্বাদমত, তেল – ভাজার জন্য।
সুজির রসিভরি পিঠা তৈরী করবেন যে ভাবে:

প্রথমে সিরার জন্য একটি পাত্রে দুধ ও চিনি দিয়ে চুলায় জ্বাল দিয়ে নিতে হবে। যখন দুধে একটি বলক চলে আসবে তখন তার ভিতর এলাচ, নারকেল ও স্বাদমত লবন দিয়ে নেড়ে আবার বলক আসার জন্য অপেক্ষা করবো। যখন আরেকটি বলক চলে আসবে তখন চুলার আচ কমিয়ে চুলার উপর বসিয়ে রেখে দিতে হবে।

এখন পিঠার জন্য একটি বড় বাটিতে ডিম নিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। ডিম ফেটানো হয়ে গেলে তার মধ্যে সুজি ও স্বাদমত লবন দিয়ে দিতে হবে। এগুলো দিয়ে দেওয়ার পর একটি চামচ/কাঠি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই ব্যাটারটা দেখতে অনেকটা কেকের ব্যাটার এর মত। এরপর ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করতে ১০ মিনিট। এখন চুলায় একটি কড়াইতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে হবে।
তেল যখন হালকা গরম হয়ে আসবে তখন একটা  চামচ দিয়ে একটু একটু করে ব্যাটার নিয়ে তেলের উপর ছেড়ে দিতে হবে। এখন এই পিঠাগুলো গোল্ডেন কালার করে ভেজে সরাসরি গরম দুধের ভিতর দিয়ে ১০ মিনিট জ্বাল করে নিতে হবে। জ্বাল দেওয়া হয়ে গেলে ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করতে হবে ঠান্ডা হওয়ার জন্য। ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করলে হয়ে যাবে রসে ভরা সুজির পিঠা।

Leave a Comment