কবুতরের মাংসের উপকারিতা

একটি কবুতর এর মাংসে থাকা পুষ্টি গুন ৯ টি মুরগির পুষ্টির সমান এটি একটি প্রচলিত কথ্য । গবেষণা করে জানা যায় অন্যান্য মাংসের তুলনায় কবুতরের মাংসে প্রায় ২ থেকে ২৪ শতাংশ বেশি প্রোটিন উপস্থিত থাকে এবং এতে ফ্যাটের পরিমান খুবই সামান্য প্রায় ১ শতাংশ । চলুন আজ তাহলে কবুতরের মাংস কতটা উপযোগী সে সম্পর্কে জেনে নেয়া জাক :

কবুতরের মাংসে রয়েছে প্রচুর প্রোটিন এবং ভিটামিন । যা শরীরের পুষ্টি চাহিদা পুরনের পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে । অস্ত্রপাচারের পর রোগীর ক্ষত পুনরুদ্ধার এবং নিরাময়ে ভালো ভুমিকা পালন করে থাকে ।

চাইনিজ চিকিৎসা বিজ্ঞান মতে কবুতরের মাংস লিভারের উন্নতি সাধন করে কিডনি শক্তিশালী করে তুলে । এছাড়াও রক্ত পুষ্ট করে তোলার পাশাপাশি এটি শরীরের তরল উপাদানের মান উন্নয়নে ভুমিকা পালনকরে ।

আরো দেখুন: ইলিশ মাছের উপকারিতা

সম্প্রতিকালে গবেষণা করে জানা গিয়েছে কবুতরের মাংসে প্রচুর পরিমানে ভিটামিন A ; B ; E ও ভিটামিন D ; আয়রন ; জিঙ্ক ; সেলেনিয়াম এবং কপার উপস্থিত রয়েছে । কবুতরের মাংস রক্তের লিপিড এবং শর্করা বাড়ায় না।

বিশেষজ্ঞদের মতে কবুতরের মাংস ভালো খাদ্যের পাশাপাশি ভালো ওষুধও বটে ; শরীরের জন্য প্রয়োজনীয় নানা পুষ্টি উপাদান রয়েছে এই মাংসে । কম চর্বি থাকায় এটি একটি ভালো পুষ্টিকর পরিপুরক ।

মধ্য বয়সী ; বয়স্ক অসুস্থ ; হাইপারলিপিডেমিয়া ; কার্ডিওভাসকুলার এবং সেরিব্রোভাসকুলার রোগী ; ডায়াবেটিস রোগীদের জন্য কবুতরের মাংস খুবি বিশেষ উপকারি ।

কবুতরের মাংস পুষ্টিতে সমৃদ্ধ এবং এতে থাকা পুষ্টি উপাদান মস্তিষ্কের উন্নয়ন ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে থাকে । পাশাপাশি এটি স্কিন বা ত্বকের সতেজতা আনয়নে বেশ কার্যকরী ।

Source: banglaobservers.com

Leave a Comment