চুলায় কেক পুডিং বানানোর রেসিপি

উপকরণঃ

পুডিং এর জন্যঃ

* ডিম ৩ টি
* চিনি ১/২ কাপ
* ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
* গুড়া দুধ১/৪ কাপ
* পানি ১ কাপ

পানি একটু গরম করে তাতে চিনি ও গুড়া দুধ মিশিয়ে রাখুন, হাল্কা গরম অবস্থায় ডিম ফেটে দিয়ে দুধ আর ডিম আলতো হাতে মিশিয়ে নিন একটা ছাকনি দিয়ে ছেঁকে রাখুন।

কেক এর জন্যঃ

* ময়দা/আটা ১/২ +২ চামচ
* কোকো পাউডার ২ টেবিল চামচ
* বেকিং পাউডার ১ চা চামচ
* গুড়া দুধ ১ চা চামচ
* তেল ১/২ কাপ
* ডিম ৩ টি
* চিনি ১/২ কাপ

আরো দেখুন: চুলায় কেক বানানোর রেসিপি

প্রণালীঃ

১. ডিম, চিনি ৩ মিনিট ধরে বিট করে ফোম করে নিন, ভ্যানিলা দিয়ে আবার বিট করুন তেল দিয়ে ১ মিনিট মত বিট করে নিন তেল দেয়ার পরে বেশি সময় বিট না করাই ভালো, শুকনো উপকরন গুলি চালুনি দিয়ে চেলে নিন এরপর ডিমের ব্যাটারে ভালো করে মিশিয়ে নিন যাতে কোন প্রকার দলা বা গুটি না থাকে।

২. ক্যারামেল এর জন্য ৩ টেবিল চামচ চিনি ২ চামচ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন হাল্কা আঁচে চিনি গলে সাইড থেকে কালার হয়ে আসলে বাটি টা একটু নেড়ে দিন ব্রাউন কালার হয়ে গেলে সাথে সাথে নামিয়ে নিন (অঅপনি যে পাত্রে পুডিং কেক বসাবেন সেটাতেই ক্যারামেল করতে পারেন) একটু ঠান্ডা করে নিন।

৩. ক্যারামেল এর উপরে আস্তে করে পুডিং এর মিশ্রণ ঢেলে দিন এরপর তার উপরে কেক এর ব্যাটার ডেলে দিন। ভয়ের কিছু নাই কেক ভালো মত ফোম করে নিলেই হবে ২ টা লেয়ার নিজে থেকেই আলাদা হয়ে সেট হয়ে থাকবে, আর ফোম ঠিক মত না হলে কেক এর ব্যাটার নীচে চলে যাবে।

৪. একটি বড় পাত্রে পানি গরম করে নিন। পানির মধ্যে একটা কাপড় দিয়ে দিন এবার কাপড়টার উপরে পুডিং এর পাত্র বসিয়ে দিন ঢাকনা দিয়ে এবার পানি সহ পাত্র টি ঢেকে দিন। চুলার আচ মিডিয়াম রাখুন ২৫-৩০ মিনিট পরে ঢাকনা খুলে দেখুন কেক হয়ে গেছে, আর যদি না হয়ে থাকে আরো ৫ মিনিট রাখুন এবার কেক নামিয়ে ঠান্ডা করে নিন। কেক এর পাত্রের উপরে একটা বড় প্লেট রাখুন আস্তে করে প্লেট সহ কেকের পাত্র উলটে দিন উপর থেকে পাএ টা সরিয়ে নিন আর ম্যাজিক দেখুন কত সুন্দর কেক পুডিং রেডি।

Leave a Comment