চেরি ফলের উপকারিতা

বাংলাদেশে ফলের সমারোহ বিদ্যমান। এই সকল ফল শুধু পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি করে না। চেরি ফল খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। চেরি ফল সৌন্দর্য বৃদ্ধি করার জন্য চাষ করা হয়। অনেক সময় এটাকে বানিজ্যিকভাবে চাষ করা হয়। বাণিজ্যিকভাবে যে চেরি ফলের চাষ করা হয় সেটা প্রুনাস অভিয়াম (Prunus avium) প্রজাতির। চেরি ফল চাষ করার জন্য কোন আবাদি জমিতে চাষযোগ্য নয়।

চেরি ফলে যে উপকারি উপাদান থাকে

১০০ গ্রাম চেরি ফলে যে সকল উপাদান থাকে তার মধ্যে থাকে শর্করা প্রায় ১২ গ্রাম, চিনি সাড়ে ৮ গ্রাম, খাদ্য ফাইবার ১ দশমিক ৬ গ্রাম, প্রোটিন ১ গ্রাম, ভিটামিন সি থাকে ১৫ গ্রাম, ক্যালসিয়াম ১৬ গ্রাম, ম্যাগনেসিয়াম ৯ গ্রাম, পটাসিয়াম ১৭৫ মিলিগ্রাম। এছাড়াও অনেক ধরনের উপাদান থাকে চেরি ফল যা আমাদের স্বাস্থ্য নানা রোগ প্রতিরোধ করে থাকে।

চেরি ফল খাওয়ার উপকারিতা

চেরি ফলের উপকারিতা বলে শেষ করা সম্ভব নয়। বাংলাদেশসহ সারা বিশ্বে চেরি ফলের কমবেশি চাষ হয়ে থাকে। চেরি ফলের বাণিজ্যিকভাবে যে প্রজাতির চাষ হয় সেটা প্রুনাস অভিয়াম। চেরি ফলের উপাদান বলে শেষ করা সম্ভব নয়, চেরি ফলের মধ্যে রয়েছে ক্যালরি, শর্করা, চিনি, ফাইবার, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস ইত্যাদিসহ নানা উপকারি উপাদান।

নিচে সংক্ষিপ্ত চেরি ফল খাওয়ার উপকারিতা বলা হলো

১। চেরি ফলে ভিটামিন-সি রয়েছে। দেহের কোন অংশে কেটে গেলে সেটার ক্ষত পূরনে অসাধারন ভুমিকা পালন করে থাকে।

২। পটাসিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে থাকে। চেরি ফলে রয়েছে প্রচুর পরিমানে পটাসিয়াম যার পরিমান প্রায় ১৭৫ মিলিগ্রাম। যাদের রক্ত চাপ রয়েছে তারা নিয়মিত চেরি ফল খাওয়ার উপকারিতা পাবেন।

৩। ডায়াবেটিস এক মরন ব্যাধির নাম। এই ব্যাধি জীবনে কখন চলে আসে বলা মুশকিল। চেরি ফল খাওয়ার কারনে আপনার ডায়াবেটিস রোগ রোধ করে থাকে।

আরো দেখুন: বাদাম খাওয়ার উপকারিতা

৪। চেরি ফল দেহে রক্ত সঞ্চালনে সহায়তা করে থাকে। হার্টের রোগ রয়েছে যাদের তাদের জন্য চেরি ফলের উপকারিতা অনেক।

৫। চেরি ফল উচ্চ ফাইবার যুক্ত ফল, ফলে যাদের কোষ্ঠ্যকাঠিন্য রয়েছে তাদের এই ফলের উপকারিতা অনেক।

৬। ইউরিক এসিডের মাত্রা কমাতে চেরি ফলের উপকারিতা রয়েছে।

৭। ক্যান্সার প্রতিরোধ করে থাকে চেরি ফল। নিয়মিত চেরি ফলে খাওয়ার কারনে দেহে যে মরা সেল বা কোষ থাকে সেটা শক্তিতে পরিনত করে থাকে।

৮। চেরি ফলের অন্যতম উপকারিতার দিক হলো বলিরেখা প্রতিরোধ করে থাকে। কোষের ক্ষয় রোধ করে থাকে। মেয়েরা নিয়মিত চেরি ফল খাওয়ার কারনে নিজের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে, নিজেকে বুড়িয়ে হতে দেয় না সহজে।

৯। ওজন বৃদ্ধির অন্যতম কারন চর্বি। চর্বি জমা হলে ওজন বাড়তে থাকে। নিয়মিত চেরি ফল খাওয়ার কারনে পেটে চর্বি জমতে দেয় না।

Source: monsajai.com

Leave a Comment