ময়দার রুটি রেসিপি

উপকরণ

  • আড়াই কাপ ‏ময়দা বা সাদা আটা
  • আধা চা চামচ ‏লবণ
  • ১ কাপ ‏পানি

প্রস্তুত-প্রনালী

১একটি পাত্রে পানি নিয়ে চুলায় বসিয়ে দিন এবং লবণ মিশিয়ে দিন। যখন পানি ফুটতে শুরু করবে ময়দা দিন আর ঘন ঘন নাড়তে থাকুন। খুব বেশিক্ষণ চুলায় রাখবেন না তাতে খামির বা ডো অনেক শক্ত হয়ে যেতে পারে। যখন দেখবেন পানি একেবারে ময়দার সাথে মিশে গেছে তখন চুলা থেকে নামিয়ে নিন এবং ঠাণ্ডা হতে দিন। ঠান্ডা হলে এবার খামির মথতে শুরু করুন মসৃণ না হওয়া পর্যন্ত। খামির মাখানোর সময় যদি শক্ত বা শুকনা লাগে তাহলে সামান্য পানি দিয়ে নিতে পারেন, আর যদি নরম লাগে তাহলে একটু ময়দা বা আটা মেশাতে পারেন। খামির মসৃণ হয়ে গেলে কয়েক ভাগে ভাগ করে ছোট ছোট বলের মত করুন।

আরো দেখুন: পারফেক্ট নান রুটি রেসিপি

২রুটি বেলার জন্য রুটি বেলার পিরা বা কোন সমতল টেবিল বা উপরিভাগে কিছু ময়দা ছিটিয়ে একটি একটি করে বলগুলো নিয়ে হাত দিয়ে চেপে একটু চ্যাপটা করে দিন। আরও ময়দা বা আটা ছড়িয়ে চ্যাপ্টা বলের চারপাশে মাখিয়ে নিন। এবার রুটি বেলার বেলুন বা রোলার দিয়ে রুটিগুলোকে বিশেষভাবে ঘুরিয়ে ঘুরিয়ে গোল ও পাতলা করে বেলতে হবে। মনে রাখবেন যত পাতলা করবেন ততই ভালো। রুটি বেলার সময় যদি নিচে লেগে যায় তাহলে কিছু ময়দা বা আটা ছড়িয়ে দিতে পারেন। রুটি ঘুরিয়ে ঘুরিয়ে গোল ও পাতলা করে বেলার দক্ষতা একটু সময়সাপেক্ষ ব্যাপার। তবে চেষ্টা করলে অবশ্যই সম্ভব।

৩একটি ফ্রাই প্যান বা রুটি ছেকার তাওয়া নিয়ে মিডিয়াম আঁচে চুলায় বসিয়ে দিন। তাওয়া বা প্যান গরম হলে একটি রুটি ছেড়ে দিন আর ৩০ সেকেন্ড পর উল্টিয়ে দিন এবং ৩০ সেকেন্ড রাখুন। এবার শুকনা কাপড় দিয়ে চেপে চেপে দিতে পারেন, তাতে রুটি ফুলে উঠবে। যখন রুটির দুপাশে পোড়া পোড়া স্পট দেখা যাবে এবং ফুলবে, রুটি নামিয়ে ফেলবেন। গরম গরম পরিবেশন করুন।

Source: https://bdfoodrecipe.com/recipe/roti-flat-bread-recipe

Leave a Comment