শাহী বোরহানী রেসিপি

বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী ড্রিংক হচ্ছে শাহী বোরহানী। টক দই এবং বিভিন্ন মশলার সমন্বয়ে তৈরি দারুন মজাদার এই ড্রিংকটি এদেশে খুবই জনপ্রিয়। বিভিন্ন অনুষ্ঠানে বিশেষ করে বিয়েতে, ঈদে এবং নানা ধরনের পার্টিতে এটি সার্ভ করা হয়। বিভিন্ন ধরনের রিচ ফুড যেমন বিরিয়ানী, পোলাও, রোস্ট, রেজালা ইত্যাদি খাওয়ার পর এক গ্লাস শাহী বোরহানী খেতে আপনার খুবই ভাল লাগবে। এটি হজমের জন্য খুবই উপকারী।এই ড্রিংকটি পার্টি শুরুর পূর্বে অল্প সময়ের মধ্যে খুব সহজেই তৈরি করে ফেলা যায়।আর একটা কথা, যদি আপনি বোরহানীটা তৈরি করে কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিয়ে তারপর খান তাহলে এর স্বাদ পাবেন অনেকগুণ বেশি। এই সহজ রেসিপিটি কীভাবে তৈরি করবেন? দেখে নিন এর প্রস্তুত প্রণালী।

উপকরণ

▪ টক দই-আধা লিটার

▪ ধনিয়ার গুড়া-আধা চা চামচ

▪ গোল মরিচের গুড়া-চা চামচের চারভাগের একভাগ

▪ জিরা গুড়া-আধা চা চামচ

▪ মরিচের গুড়া-চা চামচের চারভাগের একভাগ

▪ পুদিনা পাতা বাটা-এক টেবিল চামচ

▪ হলুদ সরিষা বাটা-আধা টেবিল চামচ

▪ আদা বাটা-চা চামচের চার ভাগের একভাগ

▪ কাঁচা মরিচ বাটা-বড় সাইজের একটা বেটে নিতে হবে।

▪ চিনি-স্বাদ মতো

▪ বিট লবন-পরিমান মতো

▪ লবন-পরিমান মতো

▪ পানি-প্রয়োজন মতো

আরো দেখুন: মোরগ পোলাও রেসিপি

প্রস্তুত প্রণালী

প্রথমে মশলাগুলোকে মিক্স করে ফেলুন। একটা পাত্রে এক এক করে সরিষা বাটা, পুদিনা পাতা বাটা, আদা বাটা, কাঁচা মরিচ বাটা নিয়ে নিন। কাঁচা মরিচ নিবেন স্বাদ মতো। অর্থাৎ যে যেমন ঝাল খেতে ইচ্ছুক সেভাবেই কাঁচা মরিচ নিবেন। একই সাথে আরো নিয়ে নিন ধনিয়ার গুড়া, গোল মরিচের গুড়া, জিরা গুড়া, মরিচের গুড়া, বীট লবন, লবন, চিনি, আর নিবেন সামান্য পানি। উপকরণগুলোকে এবার নেড়ে চেড়ে মিক্স করুন।

এখন ব্লেন্ড করতে হবে। ব্লেন্ডারের পাত্রটিতে আধা লিটার টক দই ঢেলে দিন। এরপর এর সাথে যোগ করুন মিক্স করা উপকরণগুলো। এখন ব্লেন্ড করে ফেলুন। ব্যাস, কাজ শেষ।

তৈরি হয়ে গেল বিয়ে বাড়ির স্বাদের দারুন মজাদার স্পাইসি এন্ড ইয়ামি শাহী বোরহানী। এটাকে আপনি গ্লাসে করে এখনই প্রিয়জনকে সার্ভ করতে পারেন অথবা ফ্রিজে ঠান্ডা করে নিয়ে সার্ভ করুন। ঠান্ডা বোরহানী খেতে বেশি মজা।

রেসিপিটি তৈরির আগে ভিডিওটি দেখে নিন। টেক্সট পড়ে, ভিডিও দেখে তৈরি করে ফেলুন মজাদার শাহী বোরহানী।

Source: meherunskitchen.com

Leave a Comment