কুলের আচার রেসিপি

গরমের সময় কুলের আচার ভাতের শেষ পাতে বা দুপুরে ঘুম থেকে উঠে শুধু মুখে কুলের আচার খেতে অনেকেই পছন্দ করেন। আমি একটু ড্রাই করে করেছি , আমার বাড়িতে সকলে একটু শুকনো শুকনো আচার টা ভালোবাসে আর তাছাড়া আরও একটা কারণ হলো, একটু ড্রাই করে করে রাখলে নষ্ট হওয়ার ভয় টা কম থাকে।

উপাদানগুলি

  1. ৫০০ গ্রাম কুল
  2. ৫০০ গ্রাম গুড়
  3. ২ চা চামচ গোটা ধনে
  4. ১ চা চামচ গোটা জিরে
  5. ১ চা চামচ মৌরি
  6. ২ চা চামচ পাঁচফোড়ন
  7. ৫/৭ টা শুকনো লঙ্কা
  8. ১/২ চা চামচ নুন
  9. ১/২ টেবিল চামচ হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো
  10. ৫০ গ্রাম সর্ষের তেল

আরো দেখুন: আমসত্ত্ব রেসিপি

রান্নার নির্দেশ

ধাপ 1

প্রথমে কুল ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন

ধাপ 2

এবার পাতলা কাপড়ে বা পরিস্কার গামছায় পাতলা করে মেলে জল শুকিয়ে নিন এক রোদে। পরদিন কুলের বোঁটা ছাড়িয়ে প্রত্যেকটা কুল একটু করে ফাটিয়ে নিন এতে করে কুলের ভিতরে পোকা আছে কিনা দেখাও যাবে আর কুলের ভেতরে রসও ঢুকবে। এবার আচারের মসলা বানানোর জন্য গ্যাস অন্ করে কড়াই বসিয়ে লো আঁচে একটু গরম করে নিন। এবার সব মসলা দিয়ে দিন।

ধাপ 3

লো টু মিডিয়াম আঁচে ৩ মিঃ মতো সমানে নাড়াচাড়া করুন, মসলার কালার হালকা চেঞ্জ হলে ড়া সুন্দর গন্ধ ছাড়লে নামিয়ে ঠাণ্ডা করে হাফ ডাস্ট করে রাখুন।

ধাপ 4

এবার আবার গ্যাস অন করে লো আঁচে কড়াই বসিয়ে গুড়টা দিয়ে একদম ১ চামচ জল গুড়ের পাত্র ধুয়ে দিয়ে নেড়ে নেড়ে গুড় গলিয়ে নিয়ে কুল দিয়ে দিন, ভালো করে নেড়ে চেড়ে গুড়ের সাথে মিশিয়ে নিন।

ধাপ 5

লো আঁচে ঢাকা দিয়ে২/৩ মিঃ রেখে হলুদ গুঁড়ো লঙ্কা গুঁড়ো দিন।

ধাপ 6

সবকিছু নেড়েচেড়ে নিয়ে নুন দিয়ে নেড়ে মিশিয়ে নিয়ে মিঃ ৮/১০ ফুটিয়ে একটু চটচটে হয়ে এলৈ ২ চামচ আচারের মসলা দিন

ধাপ 7

মসলা নেড়েচেড়ে মিশিয়ে নিয়ে নামিয়ে নিন। এবার লো আঁচে ননস্টিক হাতা বসিয়ে তেল ধোয়া ওঠা গরম করে নিয়ে পাঁচফোড়ন দিয়ে ভালো করে ভেজে নিন

ধাপ 8

আচরের মধ্যে ফোড়ন সমেত তেল ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই রেডি আমার কুলের আচার। ঠান্ডা হলে কাঁচের জারে রেখে দিয়ে মজিয়ে মজিয়ে খান। আর এই আচার বানানোর শেষে তেল ভালো মতো গরম করে পাঁচফোড়ন ভেজে দেওয়ার জন্য আচারে সুগন্ধ ও থাকবে আর আচার টা অনেক দিন ভালো রাখতেও সাহায্য করবে।

Source: cookpad.com

Leave a Comment