বাহারি ফুলকপি রেসিপি

ফুলকপি-ডিম কষা

উপকরণ

ডিম- ৪টি, ফুলকপি- ১টি, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ, তেজপাতা-২টি ছোট, এলাচ, দারুচিনি, লবঙ্গ- গোটা চারেক, ঘি- ১ টেবিল চামচ, তেল- ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা- ১ টেবিল চামচ, আদা বাটা-১/২ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, লবন- পরিমাণমতো, চিনি- সামান্য।

কীভাবে করবেন

প্রথমে ফুলকপি ছোট ছোট টুকরো করে ফুলগুলো ছাড়িয়ে নিন। ঘি দিয়ে ভেজে নিতে হবে, চাইলে একটু কালোজিরেও দিতে পারেন। ডিম সিদ্ধ করে খোলা ছাড়িয়ে রেখে দিন। এবার একটি পাত্রে ফুলকপি, সব উপকরণ (পেঁয়াজ কুচি ও ডিম বাদে ) দিয়ে সিদ্ধ করে নিতে হবে। প্যানে ঘি, পেঁয়াজ কুচি দিয়ে বাদামি রঙের ভেজে সিদ্ধ করা কপি ও ডিম একটু দিয়ে দিন। ভালো করে কষান। অল্প অল্প করে পানি দিন। ফুটে উঠলে সামান্য চিনি দিয়ে নামিয়ে নিন। উপরে গরম ঘি ছড়িয়ে পরিবেশন করুন।

আরো দেখুন: কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

কলিফ্লাওয়ার রোস্ট

উপকরণ

ফুলকপি- ১টা, মটরশুঁটি- ১ চা চামচ, আদা বাটা- ১/২ টেবিল চামচ, বাদাম বাটা- ২ চামচ, নারিকেলের দুধ- ১/২ কাপ, গরম মশলা গুঁড়ো- পরিমাণমতো, তেজপাতা- ২টো, লবন, চিনি-পরিমাণমতো, সাদা তেল- ৪ টেবিল চামচ, আলু চারকোণা করে কাটা- ১ কাপ, রসুন বাটা- ১/২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা- ১টেবিল চামচ, ঘি- ১ টেবিল চামচ।

কীভাবে করবেন

ঘি গরম করে তাতে ফুলকপি, আলু ভালো করে নুন দিয়ে ভেজে নিন। এবার কড়াইতে তেল গরম করে তাতে গরম মশলা গুঁড়ো, তেজপাতা, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। তারপর তাতে বাদাম বাটা ও নারিকেলের দুধ দিয়ে প্রথমে কষিয়ে তারপর ফুটিয়ে নিন। এবার তাতে ফুলকপি, আলু, মটরশুঁটি দিয়ে ভালোভাবে কষান। তেল ভেসে উঠলে অল্প পানিতে লবন ও চিনি দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে নিন। তৈরি হয়ে গেলে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

Source: https://www.jagonews24.com/lifestyle/news/11541

Leave a Comment