চিকেন পাস্তা রেসিপি

বিশ্বে এখন খুবই পাস্তা জনপ্রিয় একটি খাবার। সকালের নাশতা হিসেবে অনেকের পছন্দ পাস্তা, আবার অনেকের পছন্দ বিকেলে। ছোট থেকে বড় সব বয়সীরাও পাস্তা খেতে ভালোবাসেন।

পাস্তা একটি ইটালিয়ান খাবার। যা আমরা সাধারণত বিভিন্ন রেস্টুরেন্টে খেয়ে থাকি। নুডুলসে সাধারণত লবণ থাকে, নরম প্রোটিন তৈরি করতে এবং ময়দা বাঁধতে সাহায্য করার জন্য দেওয়া হয়, যেখানে পাস্তা বেশিরভাগ লবণ-মুক্ত থাকে। অতিরিক্ত লবণের প্রয়োজন ছাড়াই নুডলস রান্না করা হয়। নুডুলস ঐতিহ্যগতভাবে গরম বা ঠান্ডা মৌসুমি ঝোল পরিবেশন করা হয় যেখানে পাস্তায় একটি সস যোগ করা হয়। প্রতিদিন পাস্তা খাওয়া সম্ভব এবং সুস্থ থাকাও সম্ভব। প্রতিদিন পাস্তা খাওয়ার চাবিকাঠি হলো আপনার পাস্তার বাটিকে প্রয়োজনীয় পুষ্টির সাথে সম্পূরক করা। পাস্তা শস্য থেকে তৈরি করা হয়, স্বাস্থ্যকর খাদ্যের একটি মৌলিক খাদ্য এটি যাতে শাকসবজি, ফল, মাছ এবং হাঁস-মুরগি অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি শক্তির একটি ভালো উৎস এবং এটি আপনাকে ফাইবারও দিতে পারে, যদি এটি পুরো শস্য থেকে তৈরি করা হয়। এটি পেটের সমস্যায় সাহায্য করতে পারে এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। আমরা অনেকে হয়তো জানি না কীভাবে বাসায় পাস্তা রান্না করতে হয়। সন্ধ্যের সময় হালকা খিদে সকলেরই পায়। এই সময়ে বেশ মুখরোচক কিছু খেতে ইচ্ছা করে। তাই সন্ধায় প্রতিদিনের খাবারের ভিন্নতা আনতে পারেন মুখরোচক এই পাস্তা দিয়েও।

চিকেন পাস্তা রেসিপি

চিকেন পাস্তা রেসিপি রান্নার  উপকরণ

১.পাস্তা- ২০০ গ্রাম

২. বোনলেস চিকেন- ২০০ গ্রাম

৩.পেঁয়াজ কুচি – দেড় কাপ

৪.ক্যাপসিকাম কুচি- ১/২ কাপ

৫. রসুন বাটা- ১ টেবিল চামচ

৬. ভিনেগার- ১ চা চামচ

৭.সয়া সস- ১ চা চামচ

৮. চিলি গার্লিক সস- প্রয়োজন মতো

৯. টমেটো সস- ৪ টেবিল চামচ

১০.চিলি ফ্লেকস- ১/২ চা চামচ

১১. পাস্তা মশলা- দেড় চা চামচ

১২. গোলমরিচ গুঁড়ো- ১/২ চা চামচ

১৩ চিনি- স্বাদ মতো

১৪.তেল – পরিমাণ মতো

১৫. লবণ- স্বাদ মতো

আরো দেখুন: চিজ পাস্তা তৈরির রেসিপি

চিকেন পাস্তা রেসিপি রান্নার পদ্ধতি

পাস্তা তৈরী করার জন্য প্রথমে ফুটন্ত পানিতে পরিমান মতে লবণ দিয়ে দিন। এরপর সেই পানিতে পাস্তা ঢেলে সেদ্ধ করে নিতে হবে। পাঁচ মিনিট সেদ্ধ করার পর পাস্তা পানিতে ফেলে ঠাণ্ডা করে রাখুন। এরপর কড়াই গরম করে তাতে তেল দিন। তেল গরম হয়ে এলে এতে পেঁয়াজ কুচি ও ক্যাপসিকাম কুচি দিয়ে একটু ভেজে নিন। এরপরে এতে মাংসের কুচি, রসুন বাটা, ভিনেগার, লবণ দিয়ে নাড়তে থাকুন এবং চাপা দিয়ে দিন। যখন দেখবেন  মাংসের পিসগুলো একটু বাদামি রঙের হয়ে এসেছে, তখন তাতে পাস্তা ও পাস্তা মশলা দিয়ে নাড়তে থাকুন। এরপর কড়াইতে সয়া সস, গোলমরিচ গুঁড়ো, চিলি ফ্লেকস, একটু টমেটো সস, চিলি গার্লিক সস, চিনি ও লবণ দিয়ে ভালো করে কষতে থাকুন। পাঁচ মিনিটের মতো চুলায় অল্প আঁচে চাপা দিয়ে রাখুন। এরপরে ভালো করে নেড়ে নামিয়ে ফেলুন। তারপর গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন পাস্তা।

Source: bangladeshichefs

Leave a Comment