চিকেন মিটবল রেসিপি

ছোট থেকে বড়— অনেকেরই প্রিয় চিকেন মিটবল। এমনিও খেতে পারেন আবার নুড্‌লসের দিয়েও খাওয়া যাবে এই চিকেন মিটবল। চাইনিজ খাবার সবার দুর্বলতা। গাঢ় সয়া সসে ফেলে দেওয়া। আজ এই চাইনিজ চিকেন মিটবলের মতো নতুন কিছু তৈরি করার চেষ্টা করা যাক । একটি গাঢ় সয়া গ্রেভিতে এই চাইনিজ চিকেন মিটবলগুলি সস মিক্স। মুরগির মাংসের বল তৈরি করা খুবই সহজ। প্রথমে আপনাকে একটি ব্লেন্ডার ব্যবহার করে মুরগির মাংস কিমা করতে হবে বা আপনি দোকান থেকে কেনা মুরগির কিমা ব্যবহার করতে পারেন; যদিও আমি আপনাকে মুরগির কিমা পিষে নেওয়ার পরামর্শ দিচ্ছি।পোলপেটস তাদের ইতালীয় ঐতিহ্য প্রাচীন রোমান সাম্রাজ্য ফিরে ট্রেস অ্যাপিসিয়াস, রেসিপিগুলির একটি সংগ্রহ যা ৪র্থ বা ৫ম শতাব্দীতে সংকলিত হয়েছিল বলে মনে করা হয়, এতে কাটলফিশ থেকে মুরগি পর্যন্ত সমস্ত কিছু দিয়ে তৈরি বিভিন্ন ধরণের মিটবল রয়েছে।মিটবলের উৎপত্তি প্রাচীন পারস্যে বলে মনে করা হয়। কোফতা নামক প্রাচীনতম রেকর্ড করা মিটবল ডিশটি তৈরি করা হয়েছিল। রান্নার আগে বলগুলি ডিমের কুসুম এবং জাফরান দিয়ে চকচকে করা হয়েছিল। আমেরিকাতে পাওয়া বেশিরভাগ মিটবল রেসিপিগুলি ইউরোপীয় রন্ধনপ্রণালীর প্রভাব থেকে উদ্ভূত, বিশেষ করে ইতালীয়, সিসিলি, আইবেরিয়ান (পর্তুগিজ-স্প্যানিশ) এবং নর্ডিক (সুইডিশ) রান্না।

চিকেন মিটবল রেসিপি উপকরণ

চিকেন বলের জন্য

১.মুরগির মাংস- ১ কেজি

২.আদা- ২ ইঞ্চি টুকরো (কুচি করা)

৩.রসুনের কোয়া- ৮ টি(কুচি করা)

৪.কাঁচা মরিচ- ২টি

৫.পেঁয়াজ- ১টি

৬.ভুট্টার আটা – ২ টেবিল চামচ

৭.ডিম- ১টি

৮.লবন-১ চা চামচ

৯.ভাজার জন্য তেল- পরিমানমতো

চিকেন মিটবল রেসিপি

চিকেন মিটবল সসের জন্য

১.গাঢ় সয়া সস – ৬ টেবিল চামচ

২.গরম এবং মিষ্টি টমেটো কেচাপ – ৬ টেবিল চামচ

৩.লাল, হলুদ এবং সবুজ গোলমরিচ – ১ কাপ, কাটা

৪.ভুট্টার আটা – ২ টেবিল চামচ

৫.লবন-১/২ চা চামচ

৬.ভাজার জন্য তেল- পরিমাণ মতো।

আরো দেখুন: চিকেন উইংস রেসিপি

চিকেন মিটবল রান্নার পদ্ধতি

মুরগির মাংস ধুয়ে শুকিয়ে নিন; তারপর একটি ব্লেন্ডারে এটি পিষে নিন। তারপর মোটামুটি বড় পাত্রে এটি রেখে দিন। পেঁয়াজ, আদা, রসুনের কুঁচি ও কাঁচা মরিচ পেস্ট করে নিন। মুরগির কিমায় পেঁয়াজ, আদা-রসুন-সবুজ মরিচের পেস্ট, কর্নফ্লাওয়ার এবং ডিম দিয়ে ভালো করে মিশিয়ে ময়দার মতো মিশ্রণ তৈরি করুন। যদি ডিমের কারণে মিশ্রণটি খুব বেশি পানি হয় তবে আরও কর্নফ্লাওয়ার যোগ করুন। একটি প্যানে তেল গরম করুন। মুরগির ছোট ছোট বল তৈরি করুন এবং কম আঁচে গভীর বাদামী হওয়া পর্যন্ত ভাজুন।ভাজার পর তা একপাশে রেখে দিন।

একই তেল গরম করুন এবং কাটা বেল মরিচ যোগ করুন। এগুলিকে কয়েক মিনিটের জন্য ভাজুন।

একটানা নাড়তে গিয়ে সয়া সস এবং টমেটো কেচাপ যোগ করুন। ভাজা মুরগির বলগুলিতে জল এবং টিপ দিন। ৫ থেকে ৮ মিনিটের জন্য অল্প আঁচে রান্না করুন। এরপর এক কাপ পানিতে ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। এটি গ্রেভিতে যোগ করুন এবং উচ্চ তাপে নাড়ুন। গ্রেভি প্রায় সঙ্গে সঙ্গে ঘন হবে তারপর চুলা বন্ধ করুন।

ভাজা ভাত বা হাক্কা নুডলস দিয়ে গরম গরম  মুরগির মাংসের বল পরিবেশন করন।

Source: bangladeshichefs

Leave a Comment