পাড থাই নুডুলস রেসিপি

থাই নুডলস, থাই কুইজিন এর অনেক বড় একটি জায়গা দখল করে আছে। বরং এটাই বলা যায় যে সারা বিশ্ব জুড়েই ব্যাপক পরিচিত এই  থাই নুডলস। থাইদের রয়েছে হাতে বানানো নুডলস এর অসাধারণ কৌশল্য। যাতে একেবারেই অথেন্টিক স্বাদ। নুডুলস অনেকেরই প্রিয় খাবার। দুপুর বেলার টিফিনে বা রাতের বেলা ভাতের বদলে অনেকেই নুডুলস খেয়ে থাকেন। খুব সহজে নিজের রান্নাঘরেই তৈরি করতে পারবেন রেস্তরাঁর স্বাদের থাই নুডুলস।নুডুলসে কার্বোহাইড্রেট থাকায় দেহে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। নুডুলসে চর্বি না থাকায় সুগারের মাত্রা ঠিক থাকে। নুডুলস দেহের প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে সক্ষম হয়।

এই খাবারে ভিটামিন-B থাকে, যা মস্তিষ্কের ক্ষেত্রে অনেক উপকারী। নুডুলস খেলে দ্রুত হজম হতে বাধা সৃষ্টি করে এবং ক্ষুধাও কম লাগে। আমাদের আজকের আকর্ষন সুদুর চীন দেশ থেকে আগত আরো একটি থাই নুডলস।  সেন-লেক, সেন-মি’র আরেকটি নামপ্রচলিত সাধারণ নুডলসের বিভিন্ন ঘরোয়া রান্না পাশাপাশি ইদানিং প্যাড থাই নুডলসের রেসিপিটা খুব প্রচলন পেতে শুরু করেছে। বিভিন্ন রেস্টুরেন্টে প্যাড থাই নুডলস পাওয়া গেলেও, ঘরে খুব কম মানুষই মজাদার এই ডিশটি রান্না করে থাকেন।

বিভিন্ন ধরনের সবজির মিশেলে তৈরি একেবারেই হালকা ঘরোয়া মজাদার এই খাবারটির রেসিপি জানা থাকলে খুব অল্প সময়ের মাঝেই তৈরি করে নেওয়া যায়। সাধারণ নুডলসের চাইতে বেশ খানিকটা ব্যতিক্রম প্যাড থাই নুডলসের রেসিপিটি দেখে নিন।

থাই নুডলস তৈরির উপকরণ

১. বোনলেস চিকেন- ১/২ কাপ (পাতলা করে কেটে নেয়া)

২.ডিমের কুসুম -২ টা

৩.চিংড়ি মাছ -১/২ কাপ (খোসা ছাড়ানো)

৪.আদা- ১ চা চামচ (পাতলা স্লাইস)

৫.রসুন কুচি – হাফ চা চামচ

৬.টেমেটো সস- দেড় টেবিল চামচ

৭.সয়া সস দেড় টেবিল চামচ

৮.সুইট চিলি সস – ১ টেবিল চামচ

৯.লাল মরিচ গুড়া- হাফ চা চামচ

১০.কর্ণফ্লাওয়ার- ৩ চা চামচ

১১.লেমন গ্রাস – ১০ টুকরা

১২.লেবুর রস -দেড় টেবিল চামচ

১৩.চিনি -১ চা চামচ

১৫.চিকেন স্টক – ২ কাপ

১৬.পানি -৪ কাপ

১৭.সিদ্ধ নুডুলস -১ কাপ

১৮.কাঁচামরিচ- ৫ টি

১৯.লেবু পাতা – ২ টি

২০.ধনিয়া পাতা-  ৪ টেবিল চামচ (মিহি কুচি)

২১.মাশরুম স্লাইস – হাফ কাপ

২২.বেবি কর্ন -অল্প কয়েকটা।

আরো দেখুন: চিকেন নুডলস স্যুপ রেসিপি

থাই নুডলস তৈরির পদ্ধতি

শুরুতে যেই হাড়িতে সুপ রান্না করবেন তাতে নুডুলস আর লেবুর রস বাদে বাকি সব উপকরণ একসাথে মিশিয়ে মিডিয়াম আঁচে চুলায় জ্বাল দিতে থাকুন। ১৫ মিনিটেই মাংস সেদ্ধ হয়ে যাবে এবং স্যুপ এর মিশ্রন ঘন হয়ে আসতে থাকবে। এবার চুলার আঁচ কমিয়ে এতে সিদ্ধ নুডুলস আর লেবুর রস দিয়ে ধিমি আঁচে রান্না করুন ৬ মিনিটের মতো , নামানোর আগে অল্প ধনিয়া পাতা ও গোলমরিচ ফাকি ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন থাই নুডলস।

স্যুপ যদি বেশি ঘন চান তাহলে কম আঁচে একটু বেশি জ্বাল দিলেই হবে। আর বাচ্চাদের জন্য পরিবেশন করতে গেলে ঝালের পরিমান কমিয়ে দিতে হবে।

Source: bangladeshichefs

Leave a Comment