মিক্সড ভেজিটেবল রেসিপি

এই মিক্সড ভেজিটেবল রেসিপিটি সহজ, অনায়াসে এবং একেবারে সুস্বাদু! বাড়িতে এটি তৈরি করতে আপনার শুধুমাত্র কয়েকটি উপাদানের প্রয়োজন, এছাড়াও এটি অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। এটি সেই রেসিপিগুলির মধ্যে একটি যা আপনি কেবল একটি বাটিতে সমস্ত উপাদান নিক্ষেপ করতে পারেন, স্বাদে মশলা যোগ করতে পারেন, বেক করতে পারেন এবং উপভোগ করতে পারেন!

গরমের দিনে, সমস্ত মায়েরা তাদের বাচ্চাদের খাবারে শাকসবজি ঠেলে দিতে কিছু সমস্যায় পড়তে পারে। কোনো কোনো দিন গরমের কারণে তারা খেতেও চায় না। এটি করার সেরা উপায়গুলির মধ্যে একটি হল জিনিসগুলিকে কিছুটা পরিবর্তন করা। একটি প্রধান কোর্স হিসাবে বেকড মিশ্র সবজি দিয়ে একটি সুগন্ধযুক্ত, অপ্রতিরোধ্য থালা তৈরি করুন।

এই সহজ মিশ্র সবজি রেসিপি অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। এটি তৈরি করা খুব সহজ, এবং আপনি কেবল সমস্ত উপাদান একসাথে ফেলে দিতে পারেন এবং বেক করতে পারেন!

এই রেসিপিটি একটি খাবারের মধ্যে প্রচুর পরিমাণে তাজা শাকসবজি প্যাক করার দুর্দান্ত উপায়। এছাড়াও, সেখানে কিছু আলু ফেলে দিন কারণ এটিই সাধারণত মাংসের খাবারের সাথে পরিবেশন করা হয়। এই থালাটি আপনার প্রিয় পোল্ট্রি, গরুর মাংস বা মাছের পাশাপাশি পরিবেশন করা হয়।

মিক্সড ভেজিটেবল তৈরির উপকরণ

১.পেঁপে

২.মিস্টিকুমড়া

৩.আলু

৪. ফুলকপি

৫.বেগুণ,

৬.কাঁচা টমাটো

৭.গাজর

(এখানে সব সবজি কিউব বা ডূমো করে কাটা আর সমপরিমাণ করে নিতে হবে। এখানে ১ কাপ করে নেয়া।)

৮.ছোলার ডাল– ১/২ কাপ

৯.পেঁয়াজ কুচি– ২-৩টি বড়ো পেঁয়াজ

১০.কাঁচামরিচ ফালি-১০টি (স্বাদমতো)

১১.হলুদ-১ চা চামচ

১২.ধনে গুঁড়া– ১ চা চামচ করে

১৩.মরিচ গুঁড়া -হাফ চা চামচ

১৪.জিরা গুঁড়া-হাফ চা চামচ করে

১৫.ধনেপাতা কুচি– ১ মুঠি

১৬.লবণ- স্বাদমতো ।

১৭.তেল- ২ টেবিল চামচ

ফোঁড়নের জন্যে যা লাগবে

১.থ্যাতো করা রসুন- ৬ কোয়া,

২.পেঁয়াজ কুচি- পরিমান মতো ।

৩.শুকনামরিচ– ৩-৪টি

৪.তেজপাতা–২-৩টি,

৫.আস্ত জিরা– দেড় চা চামচ

৬.তেল-পরিমান মতো ।

আরো দেখুন: সুস্বাদু চাইনিজ ভেজিটেবল রেসিপি

মিক্সড ভেজিটেবল যেভাবে বানাবেন

ছোলার ডাল ভিজিয়ে রাখুন। ডাল নরম হয়ে গেলে, ফুলে উঠলে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন।

হাঁড়িতে কেটে রাখা সবজি ও ডাল নিয়ে তাতে অর্ধেক পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, হলুদ-মরিচ-ধনিয়া-জিরা গুঁড়া, দুই টে চামচ তেল ও লবণ দিয়ে খুব ভালোভাবে মাখিয়ে নিন। এমনভাবে মাখান, যেনো সবজির গায়ে মসলা বেশ ভালোভাবে লেগে থাকে। সবজি মাখানো হলে হাত ধোয়া পানি দিয়ে দিন। বেশী পানি দেওয়া যাবে  না। সবজি ও পানি যেনো একেবারে সমান পরিমান থাকে।

এবার হাঁড়িটি ঢাকনা দিয়ে ঢেকে চুলার আঁচ বাড়িয়ে রান্না করুন। পানি ফুটে উঠলে মাঝারি আঁচে রান্না করুন। মাঝে মধ্য আলতো করে কাঠের খুন্তি দিয়ে নেড়ে দিন। পেঁপে ও আলু যখন সেদ্ধ হয়ে যাবে তখন ঢাকনা খুলে দেবেন।যখন দেখবেন, সবজিতে পানি বেশি পরিমান রয়ে গিয়েছে তখন চুলার আঁচ বাড়িয়ে পানি টানিয়ে নেবেন। পানি টেনে গেলে ধনেপাতা মিশিয়ে হাঁড়িটি চুলা থেকে নামিয়ে ঢেকে রাখুন অথবা এক চুলায় সবজির হাঁড়ি রেখে অন্য চুলায় ফোঁড়নের জন্যে প্যান বসান।

প্যানে তেল গরম করে আস্ত জিরা, শুকনামরিচ ও তেজপাতা দিয়ে পেঁয়াজ-রসুন দিন। পেঁয়াজ-রসুন হালকা বাদামি রঙের হলে এই মিশ্রণটি সবজির ওপর ঢেলে সাথে সাথে ঢাকনা দিয়ে দিন।

এই মিক্সেড সবজি সকালের নাস্তায় রুটি-পরোটার সাথে পরিবেশন করুন দারুন মজার বাংলাদেশী হোটেল-স্টাইল মিক্সড সবজি। ভাতের সাথেও পরিবেশন করতে পারবেন

Source: bangladeshichefs

Leave a Comment