ডিমের নাস্তার রেসিপি

ডিমের নাস্তার রেসিপি আপনার হাতের নাগালে থাকা অল্প উপকরণ দিয়ে তৈরি করে নিতে পারেন। এই নাস্তা টি তৈরি করতে সময়ের বেশি প্রয়োজন হয় না। অতিথি আপ্যায়নে বা বাচ্চাদের নাস্তায় এই রেসিপিটি রাখতে পারেন। এমনকি বিকেলে চায়ের সাথে এই নাস্তাটি খাওয়া যায়। তাহলে চলুন জেনে নেই এর প্রস্তুত প্রণালী :

উপকরণ

  • ডিম: ১ টি
  • চিনি: ১ কাপ
  • সুজি : ২ টেবিল চামচ
  • ময়দা : প্রয়োজনমতো
  • তেল : ভাজার জন্য
  • লবণ : স্বাদমতো

প্রনালী

প্রথমে একটি মিক্সিং বলে ডিমটাকে ভেঙ্গে নিতে হবে। এখন এই ডিমের সাথে চিনি ও স্বাদমতো লবণ দিয়ে দিতে হবে। তারপর একটি কাটা চামচ হ্যান্ড উইকস দিয়ে ডিম ও চিনি টা ভালো ভাবে ফেটিয়ে নিতে হবে।

যখন চিনি গলে যাবে তখন এর সাথে সুজি দিয়ে দিতে হবে। এখন একটি চামচের সাহায্যে অল্প পরিমান ময়দা দিয়ে একটি খামির / ডো তৈরি করে নিতে হবে। এখন এই ডোটাকে কিছুক্ষণ হাত দিয়ে মথে নিতে হবে। মোতা শেষ হলে দশ মিনিটের জন্য একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

দশ মিনিট পর এই ডো থেকে একটু পরিমাণ ডে নিয়ে লম্বা করে একটি লেচি কেটে নিতে হবে। তারপরে লিচি টাকে দুইপাশের মুখ একসাথে নিয়ে চাপ দিয়ে বন্ধ করে দিতে হবে। তখন এটা একটা পিঠা সেপে চলে আসবে। এখন এই পিঠাটা কতটুকু বড় বা কতটুকু ছোট রাখবেন এটা একান্তই আপনাদের উপর নির্ভর করবে। এভাবে সবগুলো পিঠা তৈরি করে একটি ছড়ানো জায়গায় রেখে দিতে হবে।

আরো দেখুন: বিকালের নাস্তার রেসিপি: চিকেন ব্রেড় বল

তারপর চুলায় একটি কড়াই বসিয়ে তার মধ্যে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে দিতে হবে। তেল হালকা গরম হয়ে আসলে এক এক করে পিঠা দিয়ে দিতে হবে। এক থেকে দেড় মিনিট পর আপনাআপনি পিঠাগুলো যখন উপরে ভেসে উঠবে তখন একটি কাঠির সাহায্যে পিঠাগুলো কে উল্টে দিতে হবে। এখন উল্টেপাল্টে দু’পাশে কাঙ্খিত কালার চলে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

যখন আপনার কাঙ্খিত কালার চলে আসবে তখন একটি ছাঁকনির সাহায্যে পিঠাগুলো তুলে নিতে হবে। এখন এ পিঠাগুলো ঠান্ডা করে একটি এয়ারটাক্স বক্সে রেখে অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন। তো দেখলেন তো কত সহজে ডিমের নাস্তার রেসিপি হয়ে গেল।

Source: monirecipe.com

Leave a Comment