আলকুশি বীজের উপকারিতা শারীরিক দুর্বলতা ও বীর্য ঘন করতে সব গুনাগুন

শারীরিক দুর্বলতা থেকে শুরু করে বীর্য ঘন করে এবং জ্বর সর্দি কাশি ছাড়াও অনেক রোগের কাজ করে শুধু আলকুশি গাছের বীজ থেকে । তাই আজকে জানবো আলকুশি বীজের উপকারিতা সম্পর্কে ।  গাছের মধ্যে যে কতগুলো গুনাগুন রয়েছে তা শুধু এইমাত্রই আগেকার মানুষরাই  বলতে পারবে ।  কেননা  তাদের সময় কোন প্রকার ওষুধ ছিলনা  তারা বিভিন্ন গাছের লতাপাতা  ফলমূল শেকড় ইত্যাদি থেকে ওষুধ বানিয়ে নিতে । এটা কথা সত্যি যে ওষুধের থেকে দ্রুত কাজ করে গাছের লতাপাতা ।

পৃথিবীতে এখনো অনেক মানুষ হয়েছে যারা এখন পর্যন্ত গাছান্ত ঔষধ সেবন করে ।  আর এই ঔষধ দ্বারা তারা প্রতিনিয়ত চিকিৎসা দিয়ে আসছেন এবং এর ফল সেই আদিম যুগ থেকে পেয়ে আসছেন ।  তাই এখন বিভিন্ন গণমাধ্যমে দেখা যায় যে আদিম যুগের যে সকল মানুষেরা যে সকল গাছ গাছরা ব্যবহার করত এখনতো বর্তমান যুগে নিয়ে এসেছে ।  তাই আমরা কোন গাছ কে  অবহেলা না  করে এর ব্যবহার ও পরিচর্যা করব ।  তাই চলুন দেখে নেয়া যাক আলকুশি বীজের উপকারিতা সম্পর্কে এবং এর গুনাগুন সম্পর্কে ।  কোন কোন রোগের ক্ষেত্রে আলকুশি বীজ ব্যবহার করতে হবে সে সম্পর্কে জানা যাক ।

আলকুশি বীজের উপকারিতা কি?

  • আলকুশির বীজ যদি আপনি চিনি ও দুধের সাথে  এই  বীজ  প্রতিদিন একবার সিদ্ধ করে খান তাহলে আপনার শরীরের মধ্যে যদি কোন শারীরিক দুর্বলতা  দূর করে ,  পাতলা বীর্য  ঘন  করবে , স্নায়বিক দুর্বলতা দূর করে ।
  • বিষাক্ত পোকা মাকড়ের কামড়ে যদি অধিকাংশ যন্ত্রণা হয় ও তাহলে এই বীজের গুড়া ক্ষত স্থানে লাগিয়ে দিলে অনেকাংশে ব্যথা কমে যাবে ।
  • যদি  কোন ব্যক্তির  আমাশয় থেকে থাকে তাহলে  এক মাস পর্যন্ত আলকুশি গাছের শিকড়ের রস এক  চামচ খেলে  আমাশয় শরীর ভালো হয়ে যায় ।
  • আলকুশি গাছের পাতার রস ফোঁড়ায় দিলে সেটি ফেটে যায় ।
  • যদি আপনার বাড়িতে কোন পশু পাখি থাকে আর সেই পশু পাখির গায়ে যদি কোন ক্ষত স্থান  থাকে সেই স্থানে যদি আলকুশি শিকড়ের রস লাগিয়ে দিলে দ্রুত সেরে যাবে ।
  • এর রস খেলে সর্দি কাশি জ্বর সেরে যায়,এবং মূত্রতন্ত্রের রোগ  নিরাময়ে বেশ কার্যকর ।

আরো দেখুন: মৌরির উপকারিতা

আলকুশি গাছ দেখতে কেমনঃ

এই গাছটি দেখতে অনেকটা সিমের গাছের মতো এবং ছোট ছোট আড়া দ্বারা আবৃত্তি । এর পাতাগুলো অনেকটা সিম গাছের পাতার মত ।  দেখতে অনেকটা মসৃণ  এরা তার সর্বোচ্চ ৮  থেকে ১২ সে.মি. পর্যন্ত লম্বা হয়ে থাকে । এর  বীজ চ্যাপ্টা হয়ে  থাকে । বীজটির  সম্পূর্ণ শরীর  কালো এবং  মুখটা হালকা  সোনালী বর্ণের । এই গাছের কাঁটা হয়ে থাকে ।  সেই কাঁটা গায়ে লাগালে ফুলে উঠে । অন্যান্য গাছের মতো এই গাছও  প্রতিবছর ফুল এবং ফল দেয় ।

Source: https://bestinfo360.com/আলকুশি-বীজের-উপকারিতা-শা/

Leave a Comment