কুনাফা এরাবিয়ান ডেজার্ট রেসিপি

কুনাফা একটি এরাবিক ট্রেডিশনাল ডেজার্ট। এটি সাধারণত কাতাএফ দিয়ে বানানো হয় যা  চিনির শিরার মধ্যে  সকড করা হয়।এই চিনির শিরা কে attar (আতর) বলা হয় । এবং লেয়ার করা হয় চিজ  অথবা  ক্রিম দিয়ে।

এই ডেজার্ট টা আসলে রমজান মাসে খলীফাদের খুদা  মিটানোর জন্য হয়েছিল। যা নির্ধারিত করেছিলেন ডাক্তাররা। গল্পটি বিভিন্নভাবে ফাতেমীয় বা সিরিয়ার উমাইয়া খিলাফতে  ঘটেছে বলে  ধারণা করা হয়।

এই ডেসার্টটি  আরবে অনেক প্রচলিত একটি  মিষ্টান্ন বলা যায়।। শুধু আরবে নয় বিভিন্ন দেশেও  এ প্রচলন আছে।। এছাড়াও বাংলাদেশে বড় বড় নামিদামি ফাইভ ষ্টার  বা পাঁচ তারকার হোটেল গুলোতেও  এটি বেশ জনপ্রিয় একটি মিষ্টান্ন।

কুনাফা এরাবিয়ান ডেজার্ট রেসিপির উপাদান

১। কাতাএফ – ৩০০ গ্রাম

২।  চিনি গুরা – ২ টেবিলস্পুন

৩। গলানো মাখন -১/২ কাপ

৪। তরল দুধ – ২ কাপ

৫। গুরা দুধ- ৩ টেবিল স্পুন

৬। কর্ন ফ্লাওয়ার -৩ টেবিল  স্পুন

৭। কনডেন্স মিল্ক- ৩ টেবিল  স্পুন

৮। ক্রিম চিজ – ৪ টেবিল  স্পুন

৯। চিনি – ১ কাপ

১০। পানি – ১ কাপ

১১।  লেবুর রস -১ টেবিল  স্পুন

কুনাফা ডেজার্ট

আরো দেখুন: মজাদার বিখ্যাত বাকলাভা রেসিপি

কুনাফা এরাবিয়ান ডেজার্ট প্রস্তুত প্রনালী

প্রথমত আমরা একটি  প্যান নিব।। কেক অথবা পুডিং আমরা যেই  বোলে  বানাই ঠিক সেরকম।তবে অবশ্যই ওপেন প্রুভ হতে হবে।। এই প্যানটি ভালো করে বাটার অথবা ঘি দিয়ে গ্রিজ করে নিতে হবে।।

এটি সাইডে সরিয়ে রাখি।

তারপর  আমরা কাতাএফ ( কাতাএফ সহজে পাওয়া যায় না তাই আমরা এর বদলে লাচ্ছা সেমাই ব্যবহার করতে পারি) , গলানো মাখন এবং চিনির গুড়া একসাথে  আলতো হাতে মিশিয়ে নেই।।

তারপর গ্রিস কৃত প্যানে অর্ধেক সেমাইয়ের মিশ্রণ  চাপ দিয়ে দিয়ে সেট করে ফেলি।সাইড  একটু উঁচু করে রাখবো অর্থাৎ মধ্যখান তা একটু যেন গর্তের মতো থাকে।।

দ্বিতীয়তঃ আমরা একটি সসপ্যানে দুধ, গুড়া দুধ এবং কনফ্লাওয়ার মিশিয়ে নিই।তারপর চুলার উপরে দিয়ে দেই। আস্তে ঘন হতে থাকলে সেটার মধ্যে আমরা কনডেন্স মিল্ক দিয়ে দিই।তারপর নাড়তে থাকলে একদম ঘন হয়ে গেলে একদম শেষে আমরা  দিব  ক্রিম চিজ।। এক মিনিট ভালো করে মিশিয়ে তা নামিয়ে ফেলি।।  এটি দেখতে একদম স্মুদ  একটি ক্রিমের মত হয়ে যাবে।

আমরা প্যানে  যে সেমাই টা সেট করে রেখেছিলাম । গর্ত জায়গাটায় আমরা এই ক্রিমটি দিয়ে ফিল করে দিব।। তারপর উপর দিয়ে আমরা অর্ধেক সেমাই টা যে  থাকবে সেটা আস্তে আস্তে সেট করে দিব  চেপে চেপে একদম আলতো হাতে।।

তারপর আমরা এটি প্রি হিটেট ওভেনে  ১৮০° এ  ৩০-৪০ মিনিটের  জন্য  বেক হতে দিয়ে দিব।। (তবে বিভিন্ন ওভেনের  টেম্পারেচার এক এক রকম হয় তাই কম বেশি সময় লাগতে পারে।। খেয়াল রাখতে হবে যেন লালচে বাদামি কালার হয়ে আসে)

★বিদ্র: আমরা এটি চুলার মধ্যেও করতে পারি। একটি কড়াইতে  স্ট্যান্ড রেখে তার উপর বাটিটি রেখে ঢাকনা দিয়ে একদম বন্ধ করে দিতে হবে।ঢাকনাটা এমন ভাবে দিতে হবে যাতে কোনরকম হাওয়া বাতাস না ঢুকে। ৩০ থেকে ৪০ মিনিট পর তা দেখে বের করে ফেলতে হবে।

তৃতীয়ত ওটা বেক হতে হতে আমরা এক কাপ চিনির সাথে এক কাপ পানি একটি পাত্রে ঢেলে তা চুলার উপরে দিয়ে দেয়। চিনি একদম গলে যাওয়া পর্যন্ত মিশিয়ে নেই।। তাতে বয়েল আসলে  এক টেবিল চামচ লেবুর রস দিয়ে  দেই।দু-তিন মিনিট পরে তা নামিয়ে ফেলি। এটি হয়ে যাবে আমাদের চিনির শিরা।

তারপর বেক করা কুনাফা বের করে  তার উপর সাথে সাথে গরম গরম চিনির শিরাটা দিয়ে।। অবশ্যই দুটি গরম গরম হতে হবে।।। (সম্পূর্ণ চিনির শিরা দিতে হবে না। কুনাফাতে যাতে চিনি শিরা গুলো যায় এভাবে দিতে হবে)

তারপর আমরা উপরে পেস্তা বাদাম  দিয়ে ডেকোরেশন করতে পারি।।

Source: bangladeshichefs

Leave a Comment