বাড়িতে তৈরি করুন দারুণ মজার শনপাপড়ি

শনপাপড়ি নামটা শুনলেই মুখে একটা মিষ্টি স্বাদের অনুভুতি হয়। শনপাপড়ি খেতে অনেকেই ভালোবাসেন। এক টুকরো শনপাপড়ি মুখে দিলে নিমিষেই তা গলে মিশে যায় মুখের ভেতরে। খাবার টেবিলে যে কারো মন কেড়ে নিতে পারে সহজেই। শনপাপড়ি দেখে মনে হয় এটা বাসায় তৈরি করা খুব কঠিন কাজ। কিন্তু আসলে খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলা যায় মজাদার শনপাপড়ি। আসুন জেনে নেওয়া যাক শনপাপড়ি তৈরির রেসিপিটি।

উপকরণ :

১ কাপ ময়দা
১ কাপ বেসন
২ কাপ চিনি
১ কাপ পানি
১ কাপ ঘি
১/৪ চা চামচ এলাচ গুঁড়ো
সাজানোর জন্য, কাঠবাদাম/ কাজু বাদাম/ পেস্তা বাদাম।

আরও পড়ুনঃ সবচেয়ে সহজ উপায়ে ঝটপট ভুনা খিচুড়ি রেসিপি

প্রস্তুত প্রণালি :

বড় একটি পাত্রে প্রথমে ঘি গরম করুন। মাঝারী আঁচে বেসন ও ময়দা হালকা বাদামী করে ভাজুন। ভেজে আলাদা করে রাখুন।

আরেকটি পাত্রে চিনির সঙ্গে পানি মিশিয়ে চিনির সিরা করতে হবে। (সিরার ঘনত্ব এমন হতে হবে যেনো পানিতে ফেললে ছোট বলের আকার ধারণ করে। কিন্তু পানি থেকে তুলে ফেললে সহজেই সেটাকে চেপ্টা করা যায়। সিরার ঘনত্ব ঠিক হওয়ার উপর সনপাপড়ি বানানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ন ধাপ।

চিনির সিরা হয়ে গেলে একটি পাত্রে আগে সিরা টেনে টেনে সুতার মতো করতে হবে। তারপর ভাজা বেসন, ময়দা এবং সিরা ভালো করে মিশিয়ে নিন। এই মেশানোর কাজটি কাঁটা চামচ দিয়ে করুন। তাতে সনপাপড়ি ফ্লাপি হবে। এরপর একটি পাত্রে ঘি মেখে সেখানে ১ ইঞ্চি পুরু করে বসিয়ে দিন শনপাপড়ির মিশ্রণটি। কমপক্ষে আধা ঘণ্টা রেখে ঠাণ্ডা করে উপরে বাদাম কুচি ছিটিয়ে দিন। ভালো মতন জমে গেলে পছন্দমতো কেটে পরিবেশন করুন মজাদার শনপাপড়ি।

তথ্য ও ছবি : ইন্টারনেট

Leave a Comment