ময়দার পিঠা রেসিপি: ময়দা ও সুজি দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু পোয়া পিঠা

পিঠে হলো বাঙালির কিছু বিশেষ খাবারের মধ্যেই একটি। বাঙালির ইমোশন জুড়ে রয়েছে এই পিঠে। আমাদের প্রত্যেকের বাড়িতে শীতের সময়ে পিঠে-পুলি হয়ে থাকে এবং আমরা তা ছোটো থেকেই খেয়ে এসেছি। তাই আজ আপনাদের বলবো কিভাবে আপনারা বাড়িতে খুবই সহজ পদ্ধতিতে ময়দা ও সুজি দিয়ে পিঠে তৈরি করবেন। ময়দা দিয়ে তৈরি হলেও পিঠে গুলো অনেক নরম ও ফুলকো হবে। তাহলে এবার রেসিপিটি শুরু করা যাক।

প্রথমে একটি পাত্রে এককাপ ময়দা নিয়ে নিন। তবে আপনারা চাইলে আটাও ব্যবহার করতে পারেন। এরপরে নেওয়া হবে হাফকাপ সুজি ও হাফকাপ চিনি আর সাথে সামান্য লবণ। এবারে সমস্তটা খুব ভালোভাবে মিশিয়ে নিন। এরপর উষ্ণ গরম জল দিয়ে ভালোভাবে মিশ্রন করে নিন। তবে যদি আপনি বুঝতে না পারেন কতটা পরিমাণ জল দেবেন,তাহলে অল্প অল্প করে জল দিয়ে মিশ্রনটি তৈরি করুন,এতে জলের কমবেশি হওয়ার সম্ভাবনা কমে যাবে এবং পিঠের জন্য ময়দাটি একেবারে নিখুঁত ভাবে তৈরি হবে।

পিঠের জন্য ব্যাটারটি হয়ে যাওয়ার পরে 15 মিনিট মতো সেটিকে রেখে দিন। 15 মিনিট পরে ব্যাটারটিকে আবারও ভালোমত ফেটিয়ে নিয়ে হবে। পিঠের জন্য ব্যাটারটি ঠিকঠাক হওয়া জরুরি,খুব বেশি পাতলা হলে চলবে না এবং ঘনত্ব টা খুববেশি হলেও হবে না। এভাবে ব্যাটার টি তৈরি করে নিয়ে সেগুলো ভেজে নিতে হবে।

আরো দেখুন: প্রেসার কুকারে কেক বানানোর রেসিপি

একটি কড়াইয়ে পরিমাণমত তেল নিয়ে গরম হতে সময় দিন। তেলটা গরম হলে আস্তে আস্তে ব্যাটারটি তেলের মধ্যে দিয়ে দিন। সবগুলো পিঠে একই সাইজের হওয়ার জন্য যেকোনো একটি পাত্রের সাহায্য নিন। এতে পিঠে গুলি একইরকম দেখতে হবে। পিঠে গুলি তেলে দেওয়ার সময় অবশ্যই লক্ষ্য রাখবেন তেলটি ভালো মত গরম আছে নাকি। তাহলে কিছুক্ষনের মধ্যেই দেখতে পাবেন পিঠে গুলি ফুলতে শুরু করবে।

মনে রাখবেন প্রত্যেকবার ব্যাটারটি তেলে দেওয়ার সময় একবার করে ফেটিয়ে নিতে হবে,তাহলে পিঠে গুলো ভালোমত ফুলকো হবে। একটা দিক ভালোমত ভেজে নিয়ে তবেই উল্টে দিতে হবে যাতে অপর দিকটিও ঠিক তেমনি হয়। এবারে মিডিয়াম আঁচে হালকা বাদামি করে পিঠে গুলোকে ভেজে নিন। এভাবেই তৈরি হয়ে যাবে সুস্বাদু পিঠেগুলি।

Source: https://www.humppy.com/lifestyle/moyda-sujir-pua-pitha-unique-bangladeshi-recipe/2503

Leave a Comment